Breaking News
Home / করোনা নিউজ / লকডাউন ‍মুক্ত করে দিলে দেশের সাথে যা ঘটতে পারে তা জানালেন

লকডাউন ‍মুক্ত করে দিলে দেশের সাথে যা ঘটতে পারে তা জানালেন

Advertisement
Advertisement

লক’ডাউন পরি’স্থিতির মধ্যেও আগামী ১৮ মাসে ক’রোনা ভাই’রাস (কোভিট-১৯) আ’ক্রান্ত হয়ে বাংলা’দেশে কমপক্ষে পাঁচ’ হাজার মা’নুষ মা’রা যেতে পারে। ইংল্যান্ডের ক্যামব্রি’জ বিশ্ববিদ্যা’লয়ের গবেষক এবং পাবলিক হেলথ বিভাগের এসোসিয়েট প্রফেসর বাংলাদেশী বংশোদ্ভুত ড. রাজীব চৌধুরীর নেতৃ’ত্বে কোভিট বি’ষয়ে ১৬টি দেশের উপর পরিচালিত এক গবেষণা প্রতিবেদনের বাংলাদেশ অংশে এই তথ্য উপস্থা’পন করা হয়েছে।

ক্যামব্রিজ বিশ্ববি’দ্যালয় থেকে অনুমো’দনের পর রাজিব চৌধুরীর নেতৃত্বে তিন বাংলাদেশী চিকিৎসা বিজ্ঞানির কোভিট স্ট্র্যাটেজি (ম্যাথমেটিক্যাল মডেলিং) গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে ই’উরোপি’য়ান জার্নাল অফ এপিডেমিওলজি। প্র’তিবেদনে আরো’ বলা হয়েছে, লকডাউন ‍মু’ক্ত করে দিলে বাংলাদেশে মৃ’ত্যু সং’খ্যা ৫ লাখ পর্য’ন্ত ছা’ড়িয়ে’ যেতে পারে।

আ’ন্তর্জাতিক জার্না’লে এই গবে’ষণা প্রতিবেদ’নটি প্রকাশিত হয় গত ২০ মে। গবেষণার বাংলাদেশ অংশের বিশ্লেষণ স’ম্পর্কে রাজীব চৌধুরী বলে’ন, ‘আমা’দের পেপারে আম'রা মডেলিং এর মা’ধ্যমে তিন ধরণের ভবি’ষ্যতের ধা’রণাগত রূপরে’খা দে’খিয়েছি।

বাংলাদেশসহ ১৬টি দেশের ম’ধ্যে প্রতিটি ‘দেশের জন্য আম'রা দে’খার চেষ্টা করেছি মহা’মা’রী যখন পিক- এ পৌঁঁছাবে তখন প্রতিদি’ন কত’জন নতুন করে আ’ক্রা’ন্ত হবে, প্রতি’দিন কত’জ’নের জন্য আই’সিইউ বেড লাগ’বে এবং আ’গামী ১৮ মাসে স’র্বমোট ক’তজন মা’রা যেতে পারে।’

রাজীব চৌ’ধুরী বলেন, ‘মিটি’গেশ’ন স্ট্রাটেজি- বলতে আম’রা বু’ঝিয়েছি সবা’ই সামাজিক দূরত্ব নি’শ্চিত করা, হাত ধোয়া, মাস্ক ব্যব’হার করা– এগুলো মেনে চলবে’ন।

সাথে হয়ত স্কুল-কলে’জ বন্ধ রাখা হবে, কিন্তু পু’রো দেশ লকডাউন করা হবে না। এই রূপ’রেখা’তেও আম'রা দেখেছি যে স্বাস্থ্য ব্যব’স্থা অচল হয়ে পড়বে এবং প্রায় দুই লক্ষের বেশি লোক মা’রা যাবে। তৃ’তীয় মডেলে আম’রা দেখার চেষ্টা করেছি যদি প্রতি ৫০ দিন লক’ডাউন করা হয় এবং এরপর ৩০ দিন সবকিছু স্বাভাবিক করে দেয়া হয়, তাহ’লে কি অবস্থা হতে পারে।

এই ক্ষেত্রে দেখা গেছে স্বাস্থ্য ব্যবস্থা অনেক প্রেশারে পড়লেও একে’বারে ভেঙ্গে পড়বেনা এবং আগা’মী ১৮ মাসে পাঁচ হাজারে’র ম’ত লো’ক মা’রা’ যেতে পারে।’ রাজীব চৌধুরী জা’নান, যেকো’নো গবেষ’ণার মত এই গবেষণায়ও কিছু লিমি’টেশন আছে।

কিন্তু গত ক’য়েক মাস ১১টি প্রতিষ্ঠা’নের ১৪ জন গবেষক নি’রল’সভাবে কাজ করে গিয়েছি এই গবেষণা প’ত্রটির’ জন্য। নিজে’দের মধ্যে অনেক স্কাইপ মিটিং, ইন্টা’রনা’ল রিভিও এবং জার্নালের পি’য়ার রিভি’উয়ারদের কড়া সব পর্যবেক্ষণ পেরিয়ে বুধবার (১৯ মে) গবেষণা প্রতি’বেদনটি প্রকা’শিত হয়েছে। তাই এই গ’বেষণার ফলা’ফল নি’রযোগ্য ।

কোভিট স্ট্র্যাটেজি (ম্যাথ’মেটিক্যাল মডেলিং) গবেষণা কা’র্যক্রমে গ্লো’বাল রিসার্চ দলে টিম লিডার হিসে’বে কাজ ক’রেছেন ক্যামব্রিজ বিশ্ববি’দ্যালয় থেকে ড. রাজীব চৌধু’রী। যুক্ত ছিলেন আই’সিডিডিআ’রবি’র সাবেক ডেপুটি এক্সি’কিউটিভ ডি’রেক্টর ড. আ’ব্বাস ভুঁইয়া, অস্ট্রে’লিয়ার সিড’নির নিউ সাউথ ওয়েল’স বিশ্ববিদ্যা’লয়ের অ’ধ্যাপক ও গবেষক ড. সাজে’দুর রহমান শা’ওন।

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!