যারা পাবেন নতুন পদ্ধতিতে সরকারি টাকা – OnlineCityNews

যারা পাবেন নতুন পদ্ধতিতে সরকারি টাকা

ক’রোনা’র কারণে সারাদে’শের ক্ষ’তি’গ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবা’রকে এক’কা’লীন নগদ আ’ড়াই হা’জার টাকা করে মোবাইল একাউ’ন্টে দিচ্ছে সরকার। ১৪ মে থেকে এ কার্যক্রম শুরু করা হয়েছে। এ বিতরণ কার্যক্রম চলবে ঈদুল ফিত’রের আগ পর্যন্ত।

কিন্তু এর মধ্যেই এ কার্য’ক্রম নিয়ে উঠেছে অ’ভিযোগ। জানা গেছে, তালি’কায় থাকা একই নম্বর একা’ধি’বার ব্যবহার করা হয়েছে। নগদ অর্থ সহায়’তা পাঠানোর জন্য ভিন্ন ভিন্ন নাম ব্যব’হার করে একই নম্বর দেয়া হয়েছে। আর এমন ঘট’না সারা দেশেই ঘটে’ছে বলে অভি’যোগ ওঠেছে।

আর এ অ’ভিযোগ ওঠার পর বি’কল্প ব্যব’স্থা নিতে যা’চ্ছে সরকার। এ ব্যব’স্থায় বাদ পড়াদের নতুন মো’বাইল নম্বর অথবা ব্যাংক অ্যাকা’উন্টে টাকা পাঠা’নোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

এ ব্যাপা’রে দু’র্যোগ ব্যব’স্থাপনা ও ত্রাণ ম’ন্ত্রণালয়ের সি’নিয়র সচিব মো.শাহ্‌ কামাল গণমাধ্যমকে জানান,ডা’টা কালেক’শ’নের ফরমে মোবাইল নম্ব’রের একটা অপশ’ন রয়েছে। গ্রা’মের সকল দরি’দ্র পরি’বারের তো আর মোবা’ইল নম্ব’র নেই।

তাই স্থানী’য়ভা’বে একই নম্বর বার বার ব্যবহা’র করে এই তথ্য সা’র্ভারে আপলোড করা হয়েছে। তবে স্ক্যা’নিংয়ের সময় জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মোবাইল নম্ব’র মেলা’নোর সময় তালি’কার অনেক নাম বাতি’ল হয়ে গেছে।

বাদ পড়াদের সহ’যো’গিতার বিষয়ে এই সিনিয়র সচিব আরো বলেন,‘এখন নতুন করে এনআইডির সঙ্গে মিলিয়ে নতুন মোবাইল নম্বরে’ অথবা ব্যাংক অ্যা’কাউ’ন্টের মাধ্য’মে টাকা নিতে হবে।’

ন্যাশ’নাল আইডির সঙ্গে মোবাইল নম্ব’র না মেলা’র সংখ্যা ৮ লাখ কিনা এম’ন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ বিষ’য়টি তথ্য ও প্রযুক্তি বিভাগ বলতে পারবে। আগামি তিন দিনের মধ্যে তারা সব ঠিক করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *