করোনা জয় করে আইনজীবী জানালেন ওষুধের নাম আর খাদ্য তালিকা – OnlineCityNews

করোনা জয় করে আইনজীবী জানালেন ওষুধের নাম আর খাদ্য তালিকা

হঠাৎ অ’সুস্থ। এরপর পরিবা’রের অন্য সদ’স্যদের মধ্যেও দেখা দেয় ক’রো’নার উ’পসর্গ। স্ত্রী ও দুই স’ন্তানের ক’রোনা প’রীক্ষা করা হয় স্যা’র সলিমুল্লাহ মেডি’কেল হাসপাতা’লে। পরে মহাখা’লী’র রোগতত্ত্ব, নিয়’ন্ত্রণ ও গ’বেষণা ইন’স্টিটিউট (আইইডিসিআর) থেকে জানানো হয়, শুধু রশিদ মো’ল্লা ক’রো’নায় আ’ক্রান্ত। খবর শুনে চি’ন্তায় প’ড়ে যান সবাই।

তবে নিয়ম মেনে পরি’বার থেকে আলা’দা থাকে’ন। আর এখন তো চি’কিৎসক’দের কাছ থেকে চি’কিৎসা নিয়ে এখন দি’ব্যি সুস্থ আছে’ন। বল’ছিলাম ক’রোনা’জয়ী আইনজী’বী রশিদ মো’ল্লার কথা।

ঢাকা আইন’জীবী স’মিতির নিয়মি’ত স’দস্য তিনি। দী’র্ঘদিন যাবৎ আদা’ল’তে প্র্যা’কটিস করছেন। ক’রোনা থেকে সুস্থ’তার বি’ষয়ে গণ’মাধ্যম’কে বললেন রশিদ মোল্লা, ‘ক’নায় আমি চি’কিৎসকের নি’র্দেশনা অ’নুযায়ী ওষুধ সে’বন করেছি।

একই সঙ্গে কিছু নিয়ম’কানু’ন ফ’লো ক’রেছি। নি’য়মি’ত ওষু’ধ যেম’ন না’পা এক্স’টেন্ড, রো’জিথ (অ্যাজি’থরো’মাইসিন গ্রুপের ও’ষুধ), ফে’ক্সো (ফেক্সোফেনাডিন গ্রুপ), সিভি’ট, ওর’স্যা’লাইন খেয়েছি। এ ছাড়া গরম পা’নির মধ্যে ল’বন ও ভি’নেগা’র দিয়ে বেশি বেশি গা’রগল করেছি।’

‘এর সঙ্গে আদা, র’সুন, লব’ঙ্গ, এ’লাচি, গো’ল’মরিচ, তে’জপাতা ও কালো জিরা’ একটু ছেঁ’চে পা’নি ফুটি’য়ে ওই পানি’র বা’ষ্প নাকে’মুখে টে’নেছি। এই বা’ষ্পটা টা’নার জন্য মাথা’য় গামছা হাত’ দিয়ে এমন’ভাবে ধ’রতে হবে যাতে বা’ষ্পটা পু’রোটাই না’কেমু’খে লাগে। এরপর আদা জাতী’য় গ’রম পানি, লেবু’র রস আর স’রিষা’র তেলে মধু মি’শিয়ে খেয়েছি।’

আইন’জীবী রশিদ বলেন, ‘এরপ’র গরম পা’নির মধ্যে গাম’ছা ভিজিয়ে হালকা চিপে নাকে চেপে ধরে টেনেছি। তাতে না’কের ভিতরের কফ জাতীয় পদার্থ বেরিয়ে এসেছে। সবসময় গরম পানি খেয়েছি।

গরম পানি দিয়ে গো’সল করেছি। ব্যবহৃ’ত কাপড়’চোপড়, চাদর, বালি’শের কভা’র প্রতিদি’ন ফুট’ন্ত পানি ও ডি’টার্জে’ন্ট দিয়ে প’রিষ্কা’র করেছি। বাথ’রুমে বার বার ফুট’ন্ত পানি ঢে’লেছি। তিনি বলেন, এ ছা’ড়া রো’গ প্রতি’রোধ ক্ষমতা বা’ড়ায় এমন ফলমূল খেয়ে’ছি প্রচু’র। মা’ল্টা, আনা’রস, মাছ, মাংস, ডিম বেশি বে’শি খেয়েছি।

আইনজীবী রশিদ বলেন, ‘আর সব’চেয়ে বেশি আল্লা’হকে ডে’কেছি। আল্লাহ আমা’দেরকে মাফ করে’ছেন। তিনি আরো বলেন, শা’রীরিক’ভাবে আ’মি সুস্থ।

কিন্তু আমাকে আর নতুন করে কোনো পরী’ক্ষা করা হয়নি। আ’মার পরি’বারের তিন’জনের করো’না পরী’ক্ষার টেস্টের রিপোর্ট ২১ দিন পার হলেও জা’নতে পার’লাম না। এখ’নো আ’তঙ্কে আছি। তবে সুস্থ’তা বোধ’ করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *