Breaking News
Home / সারা দেশ / সীমিত পরিসরে গণপরিবহন চালু, সপ্তাহে যে কয়দিন বন্ধ থাকবে ব্যক্তিগত গাড়ি

সীমিত পরিসরে গণপরিবহন চালু, সপ্তাহে যে কয়দিন বন্ধ থাকবে ব্যক্তিগত গাড়ি

Advertisement
Advertisement

করো’নাভাই’রাস মহামা’রির কারণে বন্ধ থাকা গণপরিবহন সীমিত পরিসরে চালুর পরাম’র্শ দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। শুক্রবার আদর্শ নাগরিক আ’ন্দোলনের ডা’কা অবস্থান কর্মসূচিদে সরকারের কাছে এ সুপারিশ করেন তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আজকে গাড়ি-ঘোড়া চলতে শুরু করেছে। কিন্তু সাধারণ মানুষের জন্য গণপরিবহন চালু হয়নি। সে কারণে আমা’র সুপারিশ প্রতি দুই ঘণ্টা পর পর গণপরিবহন চালু করা প্রয়োজন। আর সপ্তাহে দুই দিন প্রাইভেট’কার বন্ধ রাখতে হবে।’

জাতীয় প্রেস ক্লাবের সামনে সামাজিক দূরত্ব বজায় রেখে ‘তিন মাসের বাড়ি, মেস ও দোকান ভাড়াসহ বিদ্যুৎ, পানি, গ্যাস বিল এবং হোল্ডিং ট্যাক্স মওকুফের জন্য প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশ জারি ও ভর্তুকির’ দাবিতে তিন ঘণ্টা ধরে এ অবস্থান কর্মসূচি পালন হয়।

এসময় সে’নাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে দুই মাস প্রান্তিক ও নিম্নবিত্ত মানুষের জন্য সরকারি খাদ্য সামগ্রী পৌঁছানোর দাবি জানান তিনি। এছাড়া ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে অর্থ দেওয়ার উদ্যোগ নেয়ায় প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানান গণস্বাস্থ্যের ট্রাস্টি।

দেশের দুই কোটি মানুষের কাছে খাদ্যসামগ্রী পৌঁছানো ও কৃষকদের বোরো ধান কেনার সময় মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্য রোধে ব্যবস্থা নেওয়ারও আহবান জানান তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, শহরে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষ ভাড়া বাড়িতে থাকেন। করো’নার কারণে সব কিছু বন্ধ হয়ে যাওয়ায় তাদের আয়-উপার্জনও বন্ধ হয়ে গেছে। তাই বাড়িভাড়া পরিশোধ করতে পারছে না তারা। বিভিন্ন বিল পরিশোধ করতে পারছে না। এদেরও ৫০ শতাংশ প্রণোদনা দেওয়ার আহবান জানান তিনি।

উল্লেখ্য, করো’নাভাই’রাসে দেশে নতুন করে সর্বোচ্চ ১২০২ জন আ’ক্রান্ত এবং ১৫ জন মা’রা গেছেন। শুক্রবার দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

ঢাকা ও ঢাকার বাইরের ৪১টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করো’নাভাই’রাস শনাক্তে আরও ৯ হাজার ৫৩৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৮ হাজার ৫৮২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১ লাখ ৬০ হাজার ৫১২টি। নতুন নমুনা পরীক্ষায় আরও ১২০২ জনের দেহে করো’নাভাই’রাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আ’ক্রান্ত হয়েছেন ২০ হাজার ৬৫ জন। আ’ক্রান্তদের মধ্যে মা’রা গেছেন আরও ১৫ জন। ফলে মৃ’তের সংখ্যা দাঁড়াল ২৯৮-এ। এছাড়া নতুন করে আর ২৭৯ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ৩৮৮২ জন সুস্থ হলেন।

মা’রা যাওয়া ১৫ জনের মধ্যে ৭ জন পুরুষ ও ৮ জন নারী। এরমধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন ও ২১ থেকে ৩০ বছরের বয়সসীমা’র মধ্যে রয়েছেন একজন।
ডা. নাসিমা করো’নাভাই’রাস সংক্রমণের ঝুঁ’কি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরাম’র্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান বুলেটিনে। দেশে করো’নাভাই’রাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মা’র্চ। তার ১০ দিন পর ১৮ মা’র্চ করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়ে প্রথম একজনের মৃ’ত্যু হয়।

Advertisement
Advertisement

Check Also

গোসল করতে গিয়ে মিললো ক’ঙ্কাল, বাবা বললেন- ‘এইতো আমার মেয়ে’

Advertisement তিন মাস আগে নানাবাড়িতে বেড়াতে গিয়ে নি’খোঁজ হন কলেজছাত্রী মিম খাতুন (১৮)। শনিবার সন্ধ্যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!