Breaking News
Home / আন্তর্জাতিক / ক্রমশ গরম হয়ে উঠছে সমুদ্রের জল, ভয়ংকর বিপদের পূর্বাভাস দিলেন বিজ্ঞানীরা

ক্রমশ গরম হয়ে উঠছে সমুদ্রের জল, ভয়ংকর বিপদের পূর্বাভাস দিলেন বিজ্ঞানীরা

Advertisement
Advertisement

অরণ্যচ্ছেদন জীবাশ্ম জ্বা’’লানির ব্যবহার বৃ’’দ্ধি প্রভৃতি কারণে পৃথিবীর বায়ুমণ্ডলের তাপমাত্রা ক্রমাগত বৃ’’দ্ধি পেয়ে চলেছে। গবেষণা করে দেখা গেছে বিগত 100 বছরে পৃথিবীর তাপমাত্রা প্রচুর বেড়েছে। বর্তমানে বিশ্বে পরিবেশগত প্রধান সমস্যা সমূহের মধ্যে অন্যতম হয়ে উঠেছে বিশ্ব উষ্ণায়ন।

এই বিশ্ব উষ্ণায়নের ফলে যে মেরু অঞ্চলের বরফ গলন সমুদ্র জলতলের উচ্চতা বৃ’’দ্ধির মতো ঘটনা ঘটতে শুরু করেছে তা জানতে পেরেছি কিন্তু সম্প্রতি পরিবেশ বিজ্ঞানীদের সমুদ্র নিয়ে এক নতুন গবেষণায় উঠে এল বিশ্ব উষ্ণায়নের আরো এক চাঞ্চল্যকর তথ্য।

জানা গেছে গ্লোবাল ওয়ার্মিং এর ফলে দিন দিন বেড়ে চলেছে সমুদ্রের উপরিভাগের জলের তাপমাত্রা। যে পরিমাণ কার্বন তারা টেনে নিত তা হ্রাস পাওয়াতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানাচ্ছেন বৈজ্ঞানিকরা। সোমবার এই সংক্রা’’ন্ত একটি গবেষণাপত্র প্রকাশ পেয়েছে যেখানে এই পরিস্থিতিকে বিপদজনক বলে আখ্যা দিয়েছেন বৈজ্ঞানিকরা।

পরিবেশের উপর মানুষ এতদিন যেভাবে শোষণ চালিয়ে এসেছে তার দরুন আবহাওয়াগত প্রচুর বদল এসেছে। যার ফলে বর্তমানে সমুদ্রের উপরের অঞ্চলে ও উপরিভাগের জল কম পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে নিচের দিকে চলে যাচ্ছে।

তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে বরফ গলে সমুদ্রের টাটকা জলের পরিমাণ বেড়ে যাচ্ছে। সমুদ্রের নোনা জলের তুলনায় বরফ জল বেশি হালকা হওয়ায় সমুদ্রের উপরিভাগে এর জায়গা হচ্ছে। বৈজ্ঞানিকদের আশ’ঙ্কা সমুদ্রের ওপরে জল যেভাবে গরম হয়ে উঠছে তাতে হ্যারিকেন এর মত সামগ্রিক ঘূর্ণিঝড়ের রোষে পড়তে পারে মানব সভ্যতা। এভাবে চলতে থাকলে পৃথিবীতে ঘনিয়ে আসতে পারে বিশাল দুর্যোগ।

গবেষণা অনুযায়ী ক্লাইমেট চেঞ্জ এর ফলে প্রচুর সামুদ্রিক প্রাণীরা ক্ষ’তিগ্রস্ত হবে, নিঃশেষ হয়ে যাব’’ে অধিকাংশ সামুদ্রিক প্রাণী। সমুদ্রের উপরপৃষ্ঠের এই তাপ যেভাবে বাড়ছে এর কুপ্রভাব সমস্ত জায়গায় ছড়িয়ে পড়বে হিমবাহ ও লাক্ষা প্রাচীরগু’’লোও রেহাই পাবে না ক্ষ’তির হাত থেকে।

Advertisement
Advertisement

Check Also

৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশির বি’রুদ্ধে ফেসবুকের মা’মলা

Advertisement Advertisement ফেসবুকডটকমডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলম নামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!